20 de septiembre de 2024

Extraterrestres

Informaciones Exclusivas sobre extraterrestres y ovnis en todo el mundo.

মণিপুরের UFO কি চিনের গুপ্তচর বেলুন? ভিডিও ঘিরে জল্পনা

মণিপুরের UFO কি চিনের গুপ্তচর বেলুন? ভিডিও ঘিরে জল্পনা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই মণিপুরের আকাশে দেখা মিলেছিল অজ্ঞাত পরিচয় উড়ন্ত যানের (UFO)। যা নিয়ে তীব্র চাঞ্চল্য ছড়ায়। সেই রহস্যভেদ করতে কাজে লাগানো হয় বায়ুসেনার দুটো রাফালে যুদ্ধবিমানকেও। কিন্তু গোটা এলাকায় তল্লাশি চালিয়েও কিছু খুঁজে পাওয়া যায়নি। এবার প্রকাশ্যে আসছে নতুন তথ্য। নজরদারি চালানো ওই উড়ন্ত যানটি নাকি আসলে চিনের ‘গুপ্তচর’ বেলুন! তাহলে

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই মণিপুরের আকাশে দেখা মিলেছিল অজ্ঞাত পরিচয় উড়ন্ত যানের (UFO)। যা নিয়ে তীব্র চাঞ্চল্য ছড়ায়। সেই রহস্যভেদ করতে কাজে লাগানো হয় বায়ুসেনার দুটো রাফালে যুদ্ধবিমানকেও। কিন্তু গোটা এলাকায় তল্লাশি চালিয়েও কিছু খুঁজে পাওয়া যায়নি। এবার প্রকাশ্যে আসছে নতুন তথ্য। নজরদারি চালানো ওই উড়ন্ত যানটি নাকি আসলে চিনের ‘গুপ্তচর’ বেলুন! তাহলে কি এবার আমেরিকার মতই ভারতে নজরদারি চালাচ্ছে বেজিং?   

গত রবিবার দুপুরে ইম্ফল (Imphal) বীর টিকেন্দ্রজিৎ আন্তর্জাতিক বিমানবন্দরে সন্দেহজনক উড়ন্ত যানটি নজরে আসে। সঙ্গে সঙ্গে সতর্কতা অবলম্বন করা হয়। নাশকতার আশঙ্কায় বিমানবন্দরটিতে পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। অজ্ঞাত উড়ন্ত যানটিকে ক্যামেরাবন্দি করেন অনেকেই। ভিডিওয় উড়ন্ত ওই বস্তুটিকে সাদা বেলুনের মতো মনে হয়েছিল। যার সঙ্গে মিল রয়েছে আমেরিকার আকাশে দেখা পাওয়া চিনা বেলুনের। এখানেই দানা বাঁধছে বিতর্ক। যদিও বায়ুসেনার তরফে জানানো হয়েছে, ওই অঞ্চল থেকে কিছুই খুঁজে পাওয়া যায়নি কিন্তু অনেকেই সন্দেহ করছেন এই ঘটনায় হাত রয়েছে চিনের (China)। ওই যানটি পাঠিয়ে ভারতের প্রতিক্রিয়া ও প্রস্তুতি যাচাই করতে চেয়েছিল লালফৌজ।   

[আরও পড়ুন: কেন জি-২০ সামিট এড়ালেন জিনপিং? জবাব জয়শংকরের]

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে আমেরিকার আকাশে হানা দিয়েছিল চিনা বেলুন। সমুদ্রের ধারে সেটিকে গুলি করে নামায় মার্কিন প্রশাসন। চিনের বিরুদ্ধে আনা হয় গুপ্তচরবৃত্তির অভিযোগ। তার পরই একটি রিপোর্ট পেশ করে ওয়াশিংটন জানিয়েছিল, চিনের নিশানায় রয়েছে ৪০টি দেশ। যার মধ্যে আছে ভারতও। বেলুন পাঠিয়ে ভারতের নানা জায়গা থেকে তথ্য চুরি করার পরিকল্পনা রয়েছে বেজিংয়ের। ফলে মণিপুরের আকাশে দেখা পাওয়া উড়ন্ত যানটি যে চিনা বেলুন সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না। 

বলে রাখা ভালো, লাদাখে সীমান্ত সংঘাত, ভারত মহাসাগরে লালফৌজের আগ্রাসী মেজাজ-সহ একাধিক বিষয়ে ভারতের সঙ্গে সংঘাতের পথে হাঁটছে কমিউনিস্ট দেশটি। তার মাঝে আগুনে ঘি ঢালার মতো কাজ করেছে চিনের নয়া ম্যাপ বিতর্ক। বিতর্কিত মানচিত্রে অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করেছে পড়শি দেশটি। ফলে দুদেশের মধ্যে টানাপোড়েন সপ্তমে।  

[আরও পড়ুন: উত্তরকাশী বিপর্যয়ে ভাঙল ঘুম! নির্মীয়মাণ সুড়ঙ্গগুলোর অবস্থা খতিয়ে দেখবে কেন্দ্র

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ